রানির শেষকৃত্যে যোগ দেবেন বাইডেন

0
72
রানির শেষকৃত্যে যোগ দেবেন বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যানুষ্ঠানে যোগ দেয়ার পরিকল্পনা করেছেন। সাংবাদিকদের শুক্রবার (৯ সেপ্টেম্বর) তিনি এ কথা জানিয়ে বলেন, ‘আমি এখনও বিস্তারিত জানি না। তবে আমি যাচ্ছি।’ খবর নিউইয়র্ক টাইমসের।

বাইডেন ওহিয়োর কলম্বাস ইন্টারন্যাশনাল বিমানবন্দরের উদ্দেশে এয়ার ফোর্স ওয়ানে চড়ার আগে মিডিয়ার মুখোমুখি হয়ে বলেন, তিনি এখনও রানির ছেলে রাজা তৃতীয় চার্লসের সঙ্গে কথা বলেননি। ওহিয়োতে তার বক্তৃতা করার কথা রয়েছে।

রানির শেষকৃত্যানুষ্ঠানের তারিখ এখনও নিশ্চিত হয়নি। তবে ধারণা করা হচ্ছে, লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে ১৯ সেপ্টেম্বর শেষকৃত্য অনুষ্ঠিত হবে।

রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রথম সাক্ষাৎ হয়েছিল ৪০ বছর আগে। রানির মৃত্যুতে শোক জানিয়ে তিনি বলেন, রানি দ্বিতীয় এলিজাবেথ ছিলেন অতুলনীয় মর্যাদার এবং শান্ত প্রকৃতির।

গত বছর বাইডেন বলেছিলেন, রানি দ্বিতীয় এলিজাবেথ তাকে তার মায়ের কথা স্মরণ করিয়ে দিয়েছেন।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) রানির মৃত্যুর পর বাইডেন বলেছিলেন, রানির সঙ্গে তার প্রথম দেখা হয়েছিল ১৯৮২ সালে। ওই সময় যুক্তরাষ্ট্রের একজন তরুণ সিনেটর হিসেবে যুক্তরাজ্য সফরে গিয়েছিলেন তিনি। তাদের শেষ সাক্ষাৎ হয় ২০২১ সালের জুনে। ওই বছর শিল্পোন্নত দেশগুলোর নেতাদের এক বৈঠকে অংশগ্রহণের জন্য যুক্তরাজ্যে গিয়েছিলেন বাইডেন।

ব্রিটিশ সাম্রাজ্যের সিংহাসনে সবচেয়ে দীর্ঘসময় ধরে আসীন ও বিশ্বের প্রবীণতম রানি দ্বিতীয় এলিজাবেথ বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৯৬ বছর।

NO COMMENTS

LEAVE A REPLY