বিশ্বনেতৃত্বের আসনে বসতে চায় না চীন-রাশিয়া: ক্রেমলিন

0
32
সংগৃহীত

বিশ্বনেতৃত্বের আসনে বসার কোনো আকাঙ্ক্ষা রাশিয়া ও চীনের নেই, যা অন্যান্য দেশের রয়েছে। ক্রেমলিন মুখপাত্র দিমিত্র পেসকভ রোববার রশিয়া-১ টিভি চ্যানেলকে এ কথা বলেন। খবর তাসের।

পেসকভ বলেন, রাশিয়া ও চীন তাদের দ্বিপক্ষীয় সম্পর্ক কার্যকর করার চেষ্টা করলেও এ ক্ষেত্রে তারা কোনোভাবেই বিশ্বচালকের আসনে বসার চেষ্টা করছে না। তবে আপনারা জানেন, কিছু দেশের মধ্যে এমন প্রবণতা লক্ষ করা যাচ্ছে।’

রোববার (১৮ সেপ্টেম্বর) সাক্ষাৎকারটি প্রচার করা হয়।

তিনি আরও বলেন, রাশিয়া ও চীনের বিরুদ্ধে উসকানিমূলক বিভিন্ন পদক্ষেপের মূল হোতা হচ্ছে যুক্তরাষ্ট্র। মস্কো ও বেইজিং ‘এমন অস্থিতিশীলতামূলক অগ্রহণযোগ্য আচরণের’ বিরুদ্ধে একত্রে কাজ করছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং গত সপ্তাহে সমরখন্দে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) শীর্ষ সম্মেলনের ফাঁকে দ্বিপক্ষীয় আলোচানায় অংশ হন। এ ছাড়া সেখানে তারা মঙ্গোলীয় প্রেসিডেন্টের অংশগ্রহণে ত্রিপক্ষীয় বৈঠক করেন। তারা এসসিও-র রাষ্ট্রপ্রধানদের পরিষদের বৈঠকেও অংশ নেন।

পরে ক্রেমলিন সহকারী উরি উশাকভ জানান, সেখানে গুরুত্বপূর্ণ সব বিষয়ে আলোচনা হয়। চীনের নেতা জোর দিয়ে বলেন, তার দেশ পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে সহযোগিতাদানে রাশিয়ার সঙ্গে একত্রে কাজ করার ব্যাপারে প্রস্তুত রয়েছে।

NO COMMENTS

LEAVE A REPLY